অক্টোবর ২২, ২০১৯ ২:২৫ পূর্বাহ্ণ
সর্বশেষ
কম্পিউটার-মোবাইল-রিমোট জীবাণুমুক্ত রাখার উপায়

কম্পিউটার-মোবাইল-রিমোট জীবাণুমুক্ত রাখার উপায়

নিউজ ডেস্ক : তথ্য-প্রযুক্তির এই যুগে সকলের বাড়িতেই কম্পিউটার, মোবাইল ফোন ও টেলিভিশন রয়েছে। আর সারাদিন এই ডিভাইসগুলো নিয়ে নাড়াচড়া করা হলেও সময় মতো পরিষ্কার করা হয় না। অথচ স্মার্টফোন বা কম্পিউটারে লুকিয়ে থাকা হাজারো জীবাণু আমাদের অসুস্থ করতে পারে, যা আমরা একবারও চিন্তা করি না। তাই সুস্থ থাকতে হলে এগুলো সময় মতো পরিষ্কার করা দরকা। চলুন জেনে নেওয়া যাক এই যন্ত্রগুলোকে জীবাণুমুক্ত রাখার উপায়৷

কম্পিউটার পরিষ্কার
অফিসের কম্পিউটার সপ্তাহে একবার আর বাসার কম্পিউটার মাসে একবারই যথেষ্ট। পরিষ্কার করতে কী-বোর্ডকে উল্টিয়ে দিন, এতে ভেতরে ধুলাবালি, খাবারের কণা বা অন্য কিছু থাকলে বেরিয়ে যাবে। বিশেষ কাপড় বা ভেজা টিস্যু পাওয়া যায় তা দিয়ে কী-বোর্ড এবং কম্পিউটারের স্ক্রিন ধীরে ধীরে মুছে ফেলুন। তাছাড়া কাজ শুরুর আগে হাত দুটো ‘হ্যান্ড স্যানিটাইজার’ দিয়ে মুছে নিলেও কিন্তু ব্যাকটেরিয়ার থেকে কিছুটা নিশ্চিন্ত থাকা যায়।

মোবাইল এবং ট্যাবলেট
মাইক্রোফাইবার রুমাল কিংবা কাপড় দিয়ে প্রতিদিন আপনার মোবাইল এবং ট্যাবলেটটি কোনো চাপ ছাড়া আস্তে আস্তে মুছে নিন। যন্ত্রগুলোতে থাকা ছোট ছোট ছিদ্রগুলো ‘টুথপিক’ দিয়ে খুব সতর্কতার সাথে পরিষ্কার করে ফেলুন। এভাবে নিয়মিত পরিষ্কার রাখলে ব্যাকটেরিয়া জমার কোনো সুযোগ থাকবে না।

টিভি রিমোট
কারণ প্রায় প্রতিদিনই বাড়ির সকলে কম-বেশি টিভি দেখে থাকেন, সেজন্য রিমোর্ট নাড়াচড়া করা হয়। তাই মাসে অন্তত একদিন টিভি রিমোট পরিষ্কার করা দরকার। গ্লাস বা কাঁচ মোছার তরল খানিকটা কাপড়ে লাগিয়ে হালকাভাবে রিমোটটি মুছে তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। আর কেউ যদি আরো ভালো করে মুছতে চান, তাহলে রিমোট থেকে ব্যাটারি বের করে ভেতরটাও পরিষ্কা করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top