ডিসেম্বর ১১, ২০১৯ ৬:৪২ অপরাহ্ণ
সর্বশেষ
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ। দিবসটির এ বছরের বছরের প্রতিপাদ্য ‘অতীতকে জানব, আগামীকে গড়ব’। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথমবারের মতো সাক্ষরতা দিবস উদযাপিত হয়। এ বছর বিশ্বব্যাপি আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সুবর্ণজয়ন্তী পালিত হবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো সরকারি ও বেসরকারি নানা কর্মসূচির মধ্য দিয়ে এবারো বাংলাদেশে এ দিবসটি পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন।

বাংলাদেশ বেতার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে। যথাযথ আনুষ্ঠানিকতায় দিবসটি উদযাপনের জন্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথকভাবে বাণী দিয়েছেন। বাণীতে তারা দিবসটি উপলক্ষে নেয়া সার্বিক কর্মসূচির সাফল্য কামনা করেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘অতীতকে জানবো, আগামীকে গড়বো’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সুবর্ণজয়ন্তী পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করে বলেন,‘আমি এ উদ্যোগকে স্বাগত: জানাই এবং উদ্যোক্তাদের জানাই অভিনন্দন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আসুন, সকলের ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে দেশের সাক্ষরতার হার শতভাগে উন্নীত করি। দেশের প্রতিটি নাগরিককে মানবসম্পদে পরিণত করি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত ‘সোনার বাংলা’ গড়ে তুলি।’#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top