আগস্ট ২১, ২০১৯ ১১:১৩ পূর্বাহ্ণ
সর্বশেষ
ঢাবিতে বঙ্গবন্ধু স্মরণে ‘সেলুলয়েডে বঙ্গবন্ধু’

ঢাবিতে বঙ্গবন্ধু স্মরণে ‘সেলুলয়েডে বঙ্গবন্ধু’

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ১৫ আগস্ট, ২০১৬ সোমবার ৩.৩০ ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ‘সেলুলয়েডে বঙ্গবন্ধু’ শিরোনামে এক ইন্সটলেশন ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

সোমবার, ৩.৩০ ঘটিকা থেকে শুরু হয়ে রাত ৯.৩০ ঘটিকা পর্যন্ত এই আয়োজন অনুষ্ঠিত হয়। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত ছিল। প্রদর্শিত চলচ্চিত্রগুলির তালিকায় ছিলঃ দ্যা স্পিচ – Fakhrul Arefeen Khan, বঙ্গবন্ধু বাংলাদেশ – মুক্তধারা নিউইয়র্ক, নেতা যে রাতে নিহত হলেন – বাদল রহমান, রহমান দ্যা ফাদার অব বেঙ্গল – নাগিশা ওশিমা এবং পলাশী থেকে ধানমন্ডি – আব্দুল গাফফার চৌধুরী।

মূলত স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবিস্মরণীয় অবদান এবং তাঁর ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকান্ডের সাথে জড়িত পলাতক সবাইকে অবিলম্বে দেশে ফেরত নিয়ে এসে ফাঁসির রায় কার্যকর করার দাবিতে জাতীয় শোক দিবসে এই আয়োজন করা হয়। দেশের চলচ্চিত্র জগতেও প্রয়াত এই নেতার অবদান অনস্বীকার্য। ১৯৫৭ সালের ৩ এপ্রিল তৎকালীন শিল্পমন্ত্রী শেখ মুজিবুর রহমান (বঙ্গবন্ধু, পরে স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি) উত্থাপিত বিলের মাধ্যমে পূর্বপাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (ইপিএফডিসি) প্রতিষ্ঠিত হলে এর সহযোগিতায় ১৯৫৯ সালে থেকে প্রতিবছর চলচ্চিত্র মুক্তি পেতে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রায় ছয় দশক ধরে দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ডাকসু অনুমোদিত স্বেচ্ছাসেবী এই সংগঠনটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর গর্বিত সদস্যও বটে। দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সংগঠনটির প্রধান সঞ্চালকের দায়িত্ব পালন করে আসছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top