ডিসেম্বর ৯, ২০১৯ ৬:৫৪ অপরাহ্ণ
সর্বশেষ

বিভাগ: মতামত

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: লন্ডনে যুদ্ধ খেলায় মেতেছিলেন জিয়াউর রহমান!

১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু হত্যার আগে সেনাবাহিনীর মধ্য থেকে একটি সামরিক ক্যুর আশঙ্কা করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সতর্ক করা হয়েছিলো ১৯৭৫  সালের মার্চের দিকে। সাংবাদিক এ্যান্থনী মাসকারেনহাসকে দেওয়া বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি লে. কর্নেল ফারুক রহমান ও কর্নেল আবদুর রশিদের সাক্ষাৎকারে কর্নেল ফারুক স্বীকার করেছিলেন বঙ্গবন্ধু সরকারকে উৎখাত ও রক্তাক্ত অভ্যুত্থানের ব্যাপারে ... Read More »

সাংবাদিক হলে দখল ছাড়, কলম ধর, ভবিষ্যৎ উজ্জল কর

জাহাঙ্গীর আলম. আমেরিকায় নারী সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য গ্যাসিজ এ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশী বংশোদ্ভূত তাসমিন মাহফুজ। নিউইয়র্ক সিটির হিল্টন হোটেল অ্যালায়েন্স ফর উইমেন ইন সিভিয়ার উদ্যেগে এ অ্যাওয়ার্ড দেয়া হয়। চট্রগ্রামের আবুল ওয়াহিদ মাহফুজের কন্যা তাসমিন নিজের আর দেশের জন্য এমন গৌরব বয়ে আনবে তা কিন্তু সেই ১৯৭১ সালেই এদেশের মানুষ বিশ্ববাসীকে রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে বুঝিয়ে দিয়েছিল। বাঙ্গালী পাারে সব অসম্ভবকে ... Read More »

সবার উপরে মানুষ সত্য,তাহার উপরে নাই।

পৃথিবীতে মানব সেবাই পরম ধর্ম।সকল ধর্মেই মানব সেবাকে গুরুত্ব দেওয়া হয়েছে।ইসলাম ধর্মে মানব সেবার গুরুত্ব অনেক,আমরা যা ইবাদত করি তা কবুল হলো কিনা তা আমরা জানি না,কিন্তু আমারা যদি মানব সেবার করার চেষ্টা করে,যদি সেবাটা নাও করতে পারি , তার পরেও মহান আল্লাহ আমাদের কে নেকি দান করেন। আর মানব সেবীরাই তাদের মানব সেবার মাধ্যেমে পৃথিবীতে হয়ে আছেন ওমর।তাদের মৃত্যুর ... Read More »

যুবকরাই পারে সুন্দর সমাজ ও দেশ গড়তে।

যুবকরাই একটি জাতির প্রাণ শক্তি ও দেশের শক্তিশালীসম্পদ। আর “যে সমাজের যুবক ভাল,সে সমাজ অবশ্যই ভাল” কারন সমাজের বেশী ভাল/খারাপ কাজের মূলেই রয়েছে যুবকরা।সুতারাং যুবকদের সামাজিক ও মানবিক কাজে আগ্রহী হতে হবে। শিক্ষিত যুবকদের প্রতি সমাজ ও দেশের একটু বেশী  চাওয়ার থাকে কারন শিক্ষা ক্ষেত্রে বাস চালক থেকে শুরু করে নৌকার মাঝি ও সমাজের বিভিন্ন লোক প্রত্যক্ষ পরক্ষ ভাবে শিক্ষা ... Read More »

টংগিবাড়ীর সন্তান বাঙ্গালির মুক্তি সংগ্রামের স্মৃতির সৌধের স্থাপতি

জাহাঙ্গীর আলম ১৯৭১ সালের মুক্তিযুদ্ধেও ৩০ লাখ শহীদের স্মৃতি ধরে রাখার জন্য ঢাকার সাভারে জাতীয় স্মৃতিসৌধ নির্মানের পরিকল্পনা গ্রহন করে বাংলাদেশ সরকার। গনর্পূত বিভাগ পরিকল্পিত জাতীয় স্মৃতি সৌধের জন্য নকশা আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করে। মুন্সীগঞ্জ জেলার টংগিবাড়ীর ২৬ বছর বয়সের সৈয়দ মাইনুল হোসেন তখন তরুন স্থপতি। তিনি তখন কাজ করছিলেন বাংলাদেশ কনসালট্যান্ট লিমিটেড এ জুনিয়র স্থপতি হিসেব। ১৯৬৫ সালের ... Read More »

বিয়ের ভাবনা: বিয়ে এবং বিয়ে বিচ্ছেদ নিবন্ধীকরন

জাহাঙ্গীর আলম: বিয়ে একটি বন্ধন, তা যে মন্ত্র দ্বারাই হোক বা লিখিত দলিল দিয়েই হোক, সে বন্ধন থেকে মুক্তি পাওয়ার অধিকার ও মানুষের লাভ করার সুযোগ থাকা উচিত। বিয়ে বিচ্ছেদের সুযোগ নেই, অন্যদিকে স্বামী- স্ত্রীর মধ্যে সৌহাদ্যপূর্ন সম্পর্ক ও নেই এমন অবস্থায় সমাজে অসামাজিক কার্যকলাপ এবং চারিত্রিক বৈপরীত্য বৃদ্ধি পাচ্ছে কিনা তা গভিরভাবে ভেবে দেখা প্রয়োজন। বিয়ে সম্পন্ন করা নিয়ে ... Read More »

স্টিফেন হকিংয়ের সাথে

কেমব্রিজে আমার PhD এর শেষ বর্ষ চলছে। লেখালেখি, গবেষণা, আর undergard এর ছাত্র ছাত্রীদের সপ্তাহে ২ দিন ব্যাবহারিক ক্লাস নিতে হয়। শত বাস্ততার মধ্যে কিছুদিন আগে কলেজ থেকে মেইল করছে আমন্ত্রিত অতিথি হিসাবে (20 February, 2015, Churchill College, University of Cambridge) কনফারেন্স এ যোগ দেয়ার জন্য। কনফারেন্স ডিনার এর অতিথি Stephan Hawking। সারাদিন ক্লাস নিয়ে বিকালে গেলাম কনফারেন্স এ যোগ ... Read More »

দগ্ধ হয়ে যারা মারা যাচ্ছেন তারা কি নিহত, মরহুম, নাকি শহীদ?

হাবিবুর রহমান স্বপন নাশকতাকারীদের ছুড়ে দেওয়া পেট্রোল বোমার আগুনে পুড়ে এখন পর্যন্ত  নিহত হয়েছেন ৫২ জন। যারা নিহত হয়েছেন তাদের কি শুধুই ‘নিহত’ বলবো নাকি তারা ‘শহীদ’? এ দেশের একজন রাষ্ট্রপতি নিজ বাড়িতে আততায়ীর গুলিতে সপরিবারে নিহত হন। তার নাম উচ্চারণ করার সময় বলা হয় মরহুম শেখ মুজিবুর রহমান। অপর রাষ্ট্রপতি চট্টগ্রাম সার্কিট হাউসে গুলিতে নিহত হন। উভয়ই নিহত হন ... Read More »

Scroll To Top