আগস্ট ২১, ২০১৯ ১১:০৩ পূর্বাহ্ণ
সর্বশেষ

বিভাগ: ধর্ম ও জীবন

ইসলামকে কলঙ্কিত করতে বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে – স্বরাষ্ট্রমন্ত্রী

ইসলামকে কলঙ্কিত করার জন্য জঙ্গির নামে বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ইসলামের নামে কালিমা লেপন করে একের পর এক মুসলিম দেশগুলোকে সন্ত্রাসী ও জঙ্গি রাষ্ট্র বানানো হচ্ছে। সিরিয়া, লিবিয়া, ইরাকের মতো বাংলাদেশকেও অকার্যকর রাষ্ট্র করার আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। কওমি মাদরাসা শিক্ষা সনদের সরকারি স্বীকৃতি প্রদান উপলক্ষে গতকাল শনিবার বিকেলে ময়মনসিংহ টাউন হলের ... Read More »

১ হাজার বছরের কাজা নামাজ আদায় হবে যে দোয়াটি পাঠ করলে।

উচ্চারনঃ আলহামদু লিল্লাহি আ’লা কুল্লি নি’মাতিহী, আলহামদু লিল্লাহি আ’লা কুল্লি আ-লা-ইহী, আলহামদু লিল্লাহি ক্বাবলা কুল্লি হালিন, ওয়া ছাল্লাল্লাহু আ’লা খাইরি খালক্বিহী মুহাম্মাদিওঁ ওয়া আলিহী ওয়া আছহাবিহী আজমাঈ’ন, বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন । দোয়ার ফযীলত ঃ এ দোয়াটির ফযীলত ও মর্তবা সম্বন্ধে ছাহাবীদের মধ্যে পরস্পর এখতেলাফ রয়েছে । আমিরুল মু’মিনীন হযরত ওমর (রা) বলেন যে, এ দোয়া যে ব্যক্তি শ্রদ্ধাসহকারে পাঠ ... Read More »

মানুষকে ভালবাসলেই আল্লাহর ভালোবাসা অর্জন সম্ভব

বিজ্ঞ আলেমরা বলে থাকেন, মানুষের ভালোবাসার মাধ্যমে আল্লাহকে পাওয়া যায়। আর মানুষকে ভালোবাসতে হলে, নিজ নিজ আচার-ব্যবহার, কথাবার্তা ও চলন-বলনে কিছু আলাদা বৈশিষ্ট্য বজায় রাখতে হয়। যেমন, সর্বদা হাস্যোজ্জ্বল চেহারায় মানুষের সঙ্গে কথা বলা এবং দেখা-সাক্ষাৎ করা। হজরত রাসূলুল্লাহ (সা.) সদা হাস্যোজ্জ্বল থাকতেন। হাসিমুখে মানুষের সঙ্গে দেখা-সাক্ষাৎ করা বন্ধুত্ব সৃষ্টির একটি বিশ্বজনীন পদ্ধতি। এ বিষয়ে হাদিসে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ... Read More »

“আমাকে রাতে গোসল দিয়ে রাতেই দাফন করো ও কাউকে খবর দেবে না”

ওফাতকালে হযরত আলী (আ.)’র প্রতি হযরত ফাতেমা জাহরা (সা.আ.)’র ওসিয়্যৎ রাসূলে খোদা (সা.) এর ওফাতের নব্বই দিনের মতো অতিক্রান্ত হয়েছে। তিন তিনটি মাস রাসূল (স.) এর কন্যা ফাতেমাতুজ্জাহরা (সা) এর জন্যে ছিল যথেষ্ট কষ্টদায়ক। একদিকে রাসূলে খোদার অনুপস্থিতির বেদনা অপরদিকে একদল লোকের অত্যাচার-সবমিলিয়ে তিনি এত বেশি বিরক্ত ছিলেন যে একেবারে অসুস্থ হয়ে পড়েছিলেন। জীবনের শেষ মুহূর্তগুলো কাটাচ্ছিলেন তিনি। কেবল একটিমাত্র ... Read More »

হেরা গুহার আদলে নির্মিত মসজিদ

হেরা গুহা বা গারে হেরা ইসলামের ইতিহাসে একটি আলোচিত জায়গার নাম। মুসলিম ইতিহাসের ঐতিহাসিক নিদর্শনাবলীর অন্যতম। প্রথম পবিত্র কোরআনে কারিম নাজিল হয় বলেই এই গুহার মূল্যায়ন এত বেশি। মক্কার উত্তর দিকে মসজিদুল হারাম থেকে তিন মাইল দূরে অবস্থিত হেরা পর্বত। ভূমি থেকে ২০০ মিটার উঁচু খাড়া পাথরের পাহাড়। সেই পাহাড়ের একটি গুহা হলো হেরা গুহা। পাহাড়ের ঠিক যে স্থানে গুহাটি ... Read More »

নিছক রুকু সিজদার নাম নামায নয়

সেদিন আমার পাশে বসে রাগ ঝাড়ছিলেন এক ভদ্রলোক। যাকে নিয়ে তার এত রাগ আর ক্ষোভ- তার কথা বলতে গিয়ে একপর্যায়ে তিনি আমাকে বললেন, এই লোক আবার নামাজও পড়ে, কী লাভ এই নামাজের যদি ব্যবহারই ঠিক না হয়। সেদিন আমিও থমকে গিয়েছিলাম তার উক্তি শুনে। সত্যিই তো, আমরা কত মানুষকেই তো নামাজ পড়তে দেখি- কিন্তু ক’জন নামাজের দাবি মেনে জীবনের সর্বক্ষেত্রে ... Read More »

নামাজ ঈমানের নিদর্শন

ধর্ম ডেস্ক : ঈমানের প্রধান নিদর্শন নামাজঃ ঈমান আনার পরই একজন ঈমানদার নারী-পুরুষের সর্বপ্রথম ও সর্বপ্রধান করণীয় হচ্ছে নামাজ কায়েম করা। কারণ নামাজ হচ্ছে আল্লাহর আনুগত্যের প্রধান নিদর্শন। পবিত্র কুরআনে মহান আল্লাহর ঘোষণা, ‘মুত্তাকী তারা যারা গায়েবে ঈমান রাখে আর সালাত কায়েম করে। (সূরা বাকারা আয়াত-৩)। নামাজ কায়েমের অর্থ হচ্ছে নামাজ যথারীতি পাঁচ ওয়াক্ত নিজে আদায় করতে হবে এবং অধীনস্থদেরকে ... Read More »

ধর্ম ও মূল্যবোধের উন্মেষে ইসলাম ধর্ম

ধর্ম ডেস্ক : যে প্রজ্ঞা বা চেতনা মানুষকে তার আপন অবস্থান, কর্তব্য, ভূমিকা পালনের ক্ষমতা এবং সামগ্রিভাবে আশরাফুল মখলুকাত হিসেবে এই জগৎ জীবনে তার পূর্ণত্বলাভের অভেদ সত্ত্বা দান করে তাইই মূল্যবোধ। এই পৃথিবীতে আগমনের হেতু এবং সে মোতাবেক তার করণীয় ইত্যকার বিষয়ের ধ্যান-ধারণা, চিন্তাচেতনা উপলব্ধির সামগ্রিক রূপ হলো মূল্যবোধ। সুতরাং দৈনন্দিন জীবনের লেনদেন উপল  করে মানুষের ব্যক্তিগত ও সমষ্টিগত চলাচলে ... Read More »

মাতাপিতার মর্যাদা ও অধিকার

ধর্ম ডেস্ক : মানুষকে উত্তম মানুষ এবং উত্তম চরিত্রের অধিকারী হতে হলে প্রথমেই দেখতে হবে সে মাতাপিতার মর্যাদা প্রদানে কতটা অগ্রগামী। এটা ইসলামের দৃষ্টিভঙ্গি, আল্লাহ ও তাঁর রাসুলের দৃষ্টিভঙ্গি। হজরত আনাস (রা.) হতে বর্ণিত, রাসুল (সা.) একদিন মিম্বরের ওপর আরোহণ করতে গিয়ে তিনবার বললেন ‘আমিন’। অতঃপর তাঁকে জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রাসুল কী ব্যাপারে আপনি আমিন বললেন? রাসুল (সা.) ... Read More »

যুক্তরাষ্ট্রে মসজিদগুলোতে টহল পুলিশ বাড়ানোর দাবী

নিউইয়র্কের একটি বাঙ্গালী অধ্যুষিত মসজিদের সামনে ওই মসজিদেরই ইমাম-সহ দুজন নিহত হবার পর মুসল্লিদের মধ্যে আতংক বিরাজ করছে বলে জানাচ্ছেন সংবাদদাতারা। ইমাম আলাউদ্দিন আকুঞ্জি এবং তার সঙ্গে থাকা অপর মুসল্লি তারা মিঞাকে গত শনিবার জোহরের নামাজ পড়ে ফেরার সময় গুলি করে হত্যার এই ঘটনাকে স্থানীয় বাঙালী সম্প্রদায় ‘হেট ক্রাইম’ বলে বর্ণনা করলেও পুলিশ বলছে, যেহেতু হত্যার মোটিভ জানা যায়নি এখনো ... Read More »

Scroll To Top