আগস্ট ২১, ২০১৯ ১১:৪৪ পূর্বাহ্ণ
সর্বশেষ

বিভাগ: স্বাস্থ্য কথা

ডায়াবেটিস রোগীদের জন্য আম উদ্ভাবিত

‘ফলের রাজা’ আম। স্বাদ, গন্ধ, পুষ্টিমান ও ব্যবহারৈবচিত্র্যের ভিন্নতায় আমকে ‘ফলের রাজা’ বলা হয়। আমের ব্যবহার কাঁচা ও পাকা উভয় অবস্থায়ই। তবে ফলটি সুস্বাদু, সুমিষ্ট হওয়ায় তা খেতে অনেক সময় অস্ব¯ি বোধ করেন বহুমূত্র রোগীরা। এবার ডায়াবেটিস রোগীদের জন্য উদ্ভাবিত হলো ডায়াবেটিস আম (বাউআম-৩) । ডায়াবেটিস আমটিও রসালো, রং, রস, আঁশহীন আকর্ষণীয় এ অভিনব জাতটি উদ্ভাবনে এগিয়ে এসেছেন বাংলাদেশ কৃষি ... Read More »

শরীরের ব্যথা নিরসনে ৬টি খাবার

নিত্যদিনের জীবনে না জানি কত ধরণের ব্যথায় ভুগে থাকেন আপনি। অনেক ক্ষেত্রেই হয়তো সাথে সাথে ডাক্তারের স্মরণাপন্ন হওয়ার সুযোগ থাকে না। তখন কী করবেন? তাহলে জেনে রাখুন, এক্ষেত্রে খাবার হতে পারে একটি দারুন সমাধান। আসুন জেনে নেই এমন ৬টি খাবার সম্পর্কে, যেগুলো আপনাকে মুক্তি দিতে পারে অনেক প্রকারের ব্যথা হতেই! ১. চেরি ফল গবেষণাতে দেখা গেছে এই সুমিষ্ট ফলটি দেহের ... Read More »

মসলায় কমবে হাইপারটেনশন!

কয়েক ধরনের মসলা দিয়ে তৈরি ওষুধ ব্যবহার করে পরীক্ষাগারে ইঁদুরের রক্তচাপ কমিয়ে আনতে সক্ষম হয়েছেন ভারতের চিকিৎসাবিজ্ঞানীরা, যাঁর মধ্য দিয়ে ক্রনিক হাইপারটেনশনের চিকিৎসায় তাঁরা দেখতে পাচ্ছেন নতুন আশার আলো। এই গবেষক দলের নেতা কার্ডিওলজি বিশেষজ্ঞ এস থানিকাচালাম জানান, ভারতীয় উপমহাদেশে রান্নায় ব্যবহৃত সাধারণ মসলা ব্যবহার করেই তাঁরা এ গবেষণা চালিয়েছেন আদা, এলাচ, জিরা, মরিচ বা লঙ্কা, শ্বেতপদ্মের পাপড়িসহ কিছু উপাদান ... Read More »

চিরযুবা মহৌষধ আবিষ্কার

সবাই চাই তার রূপ-রসকে ধরে রাখতে আজীবন৷অমরত্ব লাভের চেষ্টা তো আর আজ-কালকের ব্যাপার নয়। পুরান যুগ থেকেই সেই চেষ্টা চালাচ্ছে মানুষ। অমরত্ব আর চিরযুবা হওয়ার জন্য সাত সমুদ্র তেরো নদী সাঁতরে অমৃত সন্ধানের পুরাণ কাহিনীর কথা আমরা জানি৷ কিন্তু মানি না। কারণ কাউকে তো আর তেমনটি হতে দেখা গেল না। সত্য সত্যই যদি এমনটি হয়? একটি ট্যাবলেট খেলেই যদি মানুষ ... Read More »

হৃদরোগের ঝুঁকি কমাবে বাদাম-অলিভ অয়েল

ফিচার রিপোর্টার : আমাদের হৃদপিণ্ড আমাদের বন্ধুও। এক বন্ধুর প্রতি রয়েছে অন্য বন্ধুর দায়িত্ব। সে দায়িত্ব তাকে ভালো রাখার, সুস্থ রাখার। তাই আমাদের উচিত হৃদপিণ্ডের যত্ন নেওয়া। কারণ অপরিমিত খাদ্যাভাস ও অপরিকল্পিত জীবনযাপনের কারণে ধরা পড়তে পারে হৃদরোগ, বেড়ে যেতে পারে রক্তে কোলেস্ট্রলের মাত্রা। এসব সমস্যার সম্মুখীন হলে সেবন করতে হয় স্টাটিনের মতো ওষুধ যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমালেও রয়ে ... Read More »

কেমিক্যালে ফল পাকানো: সাবর্ক্ষণিক পরিবীক্ষণে ব্যবস্থা

স্বাস্থ্য ডেস্ক: কেমিক্যালের (রাসায়নিক দ্রব্য) মাধ্যমে ফল পাকানো বন্ধ করতে হাইকোর্টের নির্দেশে গাইড লাইন প্রণয়ন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। গাইড লাইন অনুযায়ী, কেমিক্যাল দিয়ে ফল পাকানো হচ্ছে কিনা, তা সার্বক্ষণিক পরিবীক্ষণ করা হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৪ সালের ২২ জুলাই সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে দায়ের করা এ সংক্রান্ত রিট (নং-৪৪৯৬/১০) নির্দেশনার ভিত্তিতে ... Read More »

নানান রকম মাথা ব্যথা

ডা. মোহাম্মদ আনিসুর রহমান : খুব কম মানুষ পাওয়া যাবে, যাদের জীবনে কখনো মাথা ব্যথা হয়নি। মাথা ব্যথা অল্প থেকে তীব্র পর‌্যায়ে হতে পারে। মাথা ব্যথা এক পাশ, উভয়পাশ বা সারা মাথা জুড়ে হতে পারে। মাথা ব্যথার সাথে অন্য উপসর্গ যেমন বমি, মাথা ঘুরানো ইত্যাদি থাকতে পারে। পরিসংখ্যান বলছে, ৬৫ থেকে ৭৮ শতাংশ লোক জীবনের কোনো না কোনো সময়ে মাথা ... Read More »

কোরবানি ও ভোজন বিলাস

খাদ্যবস্তুর জোগান প্রয়োজনের তুলনায় বৃদ্ধি পাওয়া এবং খাদ্য ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাওয়ার ফলে বর্তমান সময়ে খাদ্যের অভাবে নয়, অধিক খাদ্য গ্রহণের ফলে মানুষ অসুস্থ হয়ে মৃত্যুবরণ করে। তাই কোরবানির এই সময়টাতে খাদ্য গ্রহণে সতর্ক হতে হবে। এ সময়টাতে মাংস, পোলাও, সালাদ, দই, মিষ্টি ইত্যাদিই ঈদের খাবারের প্রধান আকর্ষণ। এসব আকর্ষণীয় খাদ্য গ্রহণ আমাদের রসনা তৃপ্ত করে, শারীরিক যোগ্যতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা ... Read More »

যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার এবং নারী নির্যাতন

প্রজনন স্বাস্থ্য বলতে সেই স্বাস্থ্যকে বুঝায় যার মাধ্যমে মানুষ তথা নারী-পুরুষ উভয়েই স্?ুস্থ ও নিরাপদভাবে শারীরিক সম্পর্ক বজায় রাখতে পারে, স্?ুস্থভাবে সন্তান জন্মদানের ক্ষমতা রাখে ও তা কখন ও কিভাবে করবে সেই সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা অর্জণ করে। যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার হলো নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রে যৌন ও প্রজনন সংক্রান্ত যেকোন প্রসঙ্গে নিজস্ব সম্মতি ও নির্বাচনের অধিকার। অর্থাৎ,গর্ভধারণ,পরিবার ... Read More »

জাবি বটতলায় ১২ প্যাচের জিলাপি

‘জিলাপির আড়াই প্যাঁচ’ বলে একটি কথা প্রচলিত আছে। এক সময় জিলাপিকে ‘আড়াই প্যাঁচ’ নামেই চিনতো সবাই। বড়-ছোট অর্থে আবালবৃদ্ধবনিতা সবাই এর ভক্ত। সচরাচর যে জিলাপি আমরা খেয়ে থাকি, তা আকারে ছোট এবং আড়াই প্যাঁচের(কম-বেশি) হয়ে থাকে। কিন্তু জাবি ক্যাম্পাসে বটতলার দোকানে এক বিশেষ ধরণের জিলাপি খেতে গেলে আপনাকে অনেকগুলো প্যাঁচ গুণতে হবে। জিলাপিটির নাম ‘ফুল জিলাপি’। নোয়াখালীতে বলা হয় ‘হুল জিলাপি’। ... Read More »

Scroll To Top