অক্টোবর ২২, ২০১৯ ২:০০ পূর্বাহ্ণ
সর্বশেষ

বিভাগ: বিশেষ সংবাদ

২৫শে মার্চ: গণহত্যা দিবস আজ

আজ সেই ভয়াল ও বীভত্স কালরাত্রির স্মৃতিবাহী ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত হত্যাযজ্ঞের দিন। একাত্তরের অগ্নিঝরা এই দিনে বাঙালির জীবনে নেমে আসে নৃশংস ও বিভীষিকাময় কালরাত্রি। এ রাতে বর্বর পাক বাহিনী ‘অপারেশন সার্চলাইট’ নামে স্বাধীনতাকামী বাঙালির ওপর হিংস্র দানবের মতো ঝাঁপিয়ে পড়েছিল। আর এদিন বাঙ্গালি জাতি তথা বিশ্ববাসী প্রত্যক্ষ করেছিল ইতিহাসের এক নৃশংস বর্বরতা। ১৯৭১ ... Read More »

সেই কলঙ্কিত দিন আজ

‘তবু তোমার বুকেই গুলির পর গুলি চালালো ওরা/তুমি কি তাই টলতে টলতে টলতে টলতে বাংলার ভবিষ্যৎকে/বুকে জড়িয়ে সিঁড়ির ওপর পড়ে গিয়েছিলে?’ ১৫ আগস্টের হত্যাযজ্ঞের মর্মস্পর্শী দৃশ্যপট এভাবেই চিত্রায়িত হয়েছে মহাদেব সাহার কবিতায়। সেই রক্তাক্ত ১৫ আগস্ট আজ, পিতার বিয়োগান্তে বাঙালির শোকের দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের আঁধার রাতের রূপকল্প কেবল কবিতায় নয়, গানেও প্রকাশ পেয়েছে ‘সেদিন আকাশে শ্রাবণের মেঘ ছিল, ... Read More »

পালিয়ে বেড়াচ্ছে ছয় খুনি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের হত্যাকারীদের মৃত্যুদণ্ড বহাল থাকা অবস্থায় দেশে ফিরিয়ে আনার ‘আপাতত উপায় নেই’ বলে মনে করেন আন্তর্জাতিক-সম্পর্ক বিশ্লেষকরা। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি নূর চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার প্রস্তাবে কানাডা তার সাজা কমানোর কথা বলেছে। তারপরও ‘সাজা না কমিয়ে’ ফিরিয়ে আনার প্রক্রিয়া অব্যাহত আছে।. তবে সরকার চেষ্টা করলেও শিগগিরই খুনিদের ফিরিয়ে আনা সম্ভব নয় বলে ... Read More »

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড: লন্ডনে যুদ্ধ খেলায় মেতেছিলেন জিয়াউর রহমান!

১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু হত্যার আগে সেনাবাহিনীর মধ্য থেকে একটি সামরিক ক্যুর আশঙ্কা করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সতর্ক করা হয়েছিলো ১৯৭৫  সালের মার্চের দিকে। সাংবাদিক এ্যান্থনী মাসকারেনহাসকে দেওয়া বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি লে. কর্নেল ফারুক রহমান ও কর্নেল আবদুর রশিদের সাক্ষাৎকারে কর্নেল ফারুক স্বীকার করেছিলেন বঙ্গবন্ধু সরকারকে উৎখাত ও রক্তাক্ত অভ্যুত্থানের ব্যাপারে ... Read More »

যুক্তরাষ্ট্রে মসজিদগুলোতে টহল পুলিশ বাড়ানোর দাবী

নিউইয়র্কের একটি বাঙ্গালী অধ্যুষিত মসজিদের সামনে ওই মসজিদেরই ইমাম-সহ দুজন নিহত হবার পর মুসল্লিদের মধ্যে আতংক বিরাজ করছে বলে জানাচ্ছেন সংবাদদাতারা। ইমাম আলাউদ্দিন আকুঞ্জি এবং তার সঙ্গে থাকা অপর মুসল্লি তারা মিঞাকে গত শনিবার জোহরের নামাজ পড়ে ফেরার সময় গুলি করে হত্যার এই ঘটনাকে স্থানীয় বাঙালী সম্প্রদায় ‘হেট ক্রাইম’ বলে বর্ণনা করলেও পুলিশ বলছে, যেহেতু হত্যার মোটিভ জানা যায়নি এখনো ... Read More »

জঙ্গীবাদের প্রতিবাদে ইমামদের মানববন্ধন

দেশব্যাপী জঙ্গী হামলা, সন্ত্রাস ও মানুষ হত্যার প্রতিবাদে মুন্সীগঞ্জে মানববন্ধন করেছেন ইমামসমাজ। আজ শনিবার সকালে টঙ্গীবাড়ি উপজেলার বালিগাঁও বাজারের কেন্দ্রীয় জামে মসজিদের সামনে তারা এ মানববন্ধন করেন। জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় সহ¯্রাধীক মসজিদের ইমাম, ওলামা ও মুসল্লীগণ হাতে হাত রেখে এ মানববন্ধন কর্মসূচী পালন করেন। বালিগাঁও কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও ইসলামী আলোচক মাওলানা শাহ্ মো.ওয়ালীউল্লাহ নেছারীর সভাপতিত্বে আরো ... Read More »

ঝুঁকিতে পড়তে পারে বাংলাদেশের রপ্তানি

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তে দীর্ঘমেয়াদে অর্থনৈতিক দিক থেকে বাংলাদেশ বাণিজ্যের দিক থেকে ক্ষতির মুখে পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। বিশেষ করে পোশাক খাতে কোটামুক্ত বাণিজ্যসুবিধা নিয়ে দুশ্চিন্তায় ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলছেন, ব্রেক্সিটের পরোক্ষ প্রভাবে কোন্ও একটি বিশেষ দেশের পাশাপাশি গোটা বৈদেশিক বাণিজ্যেই ব্যাপক প্রভাব পড়তে পারে। কারণ, আশঙ্কা অনুযায়ী অর্থনৈতিক মন্দা দেখা দিলে ... Read More »

যেভাবে জাকাত আদায় করবেন

মাসয়ালা: নিজ প্রয়োজনীয় খরচাদি বাদ দিয়ে যে তারিখে নেসাব পরিমাণ নগদ টাকা বা ব্যবসায়িক সামগ্রী নিজ মালিকানায় আসে সেদিন থেকে চাঁদের হিসাবে বছর পূর্ণ হলে মালিকানাধীন সব নগদ অর্থ ও সব ব্যবসায়িক পণ্যের হিসাব করে ৪০ ভাগের ১ ভাগ অর্থাৎ শতকরা ২.৫% হারে জাকাত আদায় করা ওয়াজিব হয়। -বাদায়েউস সানায়ে: ২/৬ মাসয়ালা: কোনো স্বার্থ ছাড়া ফকির-মিসকিনকে প্রদেয় জাকাতের সম্পদের মালিক ... Read More »

সরকারি প্রতিষ্ঠানে ৭ লাখ ৭৮ হাজার কোটি টাকার অডিট আপত্তি

বাংলাদেশে বর্তমানে সরকারি প্রতিষ্ঠানের অডিট আপত্তি আগামী অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে দ্বিগুণ বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। জাতীয় সংসদে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেছেন। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অডিট আপত্তিতে অর্থের পরিমাণ হচ্ছে ৭ লাখ ৭৮ হাজার ৭৩৯ কোটি ৮৫ লাখ টাকা। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে অডিট আপত্তি বিষয়ে সরকার দলীয় সংসদ সদস্য ... Read More »

এ বছর থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে না

অবশেষে চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়েছে।সোমবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘এ বছর থেকেই পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে না।’ এর আগে সরকার পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এ পরীক্ষাটি ২০১৭ সাল থেকে বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। পরে অভিভাবক ও শিক্ষাবিদদের দাবির মুখে চলতি ... Read More »

Scroll To Top