আগস্ট ২১, ২০১৯ ১০:৫৪ পূর্বাহ্ণ
সর্বশেষ

বিভাগ: সোনারং-টংগিবাড়ী

বৌদ্ধবিহার খননকালে মাটিচাপায় আহত বিদেশি গবেষক

জেলার টংগিবাড়ী উপজেলার নাটেশ্বর বৌদ্ধবিহার খননকালে মাটিচাপায় বিদেশি গবেষক ইয়াংসহ পাঁচজন গুরুতর আহত হয়েছেন। শনিবার বিকাল ৪টার দিকে এ ঘটনা ঘটে। আহত অন্যরা হলেন— খননকাজে নিযুক্ত শ্রমিক আল-ইসলাম, মো. হৃদয়, মো. আনোয়ার ও অসির আহম্মেদ। আহতদের মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল ও টংঙ্গীবাড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। প্রত্নতত্ত্ববিদ ও নাটেশ্বর বৌদ্ধ বিহার সমন্বয়ক সুফি মোস্তাফিজুর রহমান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, খননকাজের ... Read More »

মুন্সীগঞ্জ বিক্রমপুরে ১৩০০ বছরের পুরানো শহর

ডেস্ক: মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে যে প্রতœতত্ব নির্দেশন আবিস্কৃত হয়েছে তা প্রায় ১৩০০ বছর পুরানো। আমেরিকার বেটা ল্যাবরেটরির এখানে প্রাপ্ত ২৬টি কাঠ কয়লার কার্বন পরিক্ষা করে এটা প্রমাণিত হয়েছে এটি। ওই স্থান হতে প্রাপ্ত কাঠ কয়লা পরীক্ষা করে দেখা গেছে এখানকার এই প্রতœস্থানে দুটি পর্যায়ের সময়কালের মানব বসতি ছিল। প্রথম পর্যায় ৭৮০-৯৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত এবং দ্বিতীয় পর্যায় ৯৫০-১২২৩ খ্রিষ্টাব্দ ... Read More »

টঙ্গীবাড়ীতে পুলিশের সাথে বন্দুক যুদ্ধে পিচ্চি সেন্টু নিহত

টঙ্গিবাড়ী উপজেলার কাঠাদিয়া ঈদগাঁ এলাকায় পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ সেন্টু ওরফে পিচ্চি সেন্টু (৩৫) নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোররাত চারটার দিকে এ ঘটনা ঘটে। তিনি টঙ্গিবাড়ীর সোনারং গ্রামের মৃত জয়নাল বেপারীর ছেলে। পুলিশের দাবি, নিহত সন্ত্রাসী দলের সদস্য। সন্ত্রাসীদের হামলায় পুলিশের এসআই মো. জসিমউদ্দিন, কনস্টেবল মিজান ও দেলোয়ার আহত হয়েছেন। তাদের মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে সন্ত্রাসীদের ... Read More »

দেড় হাজার বছরের বৌদ্ধনগরী আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক: উপজেলার সোনারং টংগিবাড়ী ইউনিয়নের নাটেশ্বর গ্রামে দেড় হাজার বছর আগের একটি বৌদ্ধনগরী আবিষ্কৃত হয়েছে। সোমবার বেলা ১১টায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাচীন এ বৌদ্ধনগরী আবিষ্কারের আনুষ্ঠানিক ঘোষণা দেন ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’র সভাপতি ও প্রকল্প পরিচালক ড. নূহ-উল-আলম লেনিন। সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে ... Read More »

Scroll To Top